Tuesday, December 25, 2018

সৌদিতে এবার প্রথমবারের মতো প্রকাশ্যে নারী পুরুষ একসাথে নাচানাচি করলেন


আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবে এখন ভরা শীত। এই শীতেই সেখানে বইল বসন্তের বাতাস। ইসলামী বিধিনিষেধ অমান্য করে সৌদি আরবে এই প্রথমবারের মতো কোনও মিউজিক কনসার্টে এক সঙ্গে নাচলেন পুরুষ ও মহিলারা। যা মুসলিম বিশ্বের প্রানকেন্দ্রে অতি বিরল একটি দৃশ্য। ইসলামী শরীয়ত অনুসারে যা হারাম এবং জিনা বলে গন্য করা হয়।

সম্প্রতি ফরাসি ডিস্কো জকি ডেভিড গুয়েত্তার একটি কনসার্টের আয়োজন করা হয়েছিল সেখানে। সেখানে মঞ্চের নীচে ছিল যুবক-যুবতীদের ভিড়। ডেভিডের গানের সুরে এক সঙ্গে নাচলেন তাঁরা।

সৌদির ছেলে মেয়েদের এক সঙ্গে নাচের ভিডিয় সম্প্রতি ভাইরাল হয়েছে অনালাইন জগতে। ইসলামী বিধি নিষেধের তোয়াক্কা না করে পবিত্র ভূমী কে অপবিত্র করায় ক্ষোভে ফেটে পড়েছেন মুসলিম বিশ্বের অনেকে।



সৌদি যুবরাজ বিন সালমান ক্ষমতায় আসার পর থেকে সে দেশে সামাজিক ও ধর্মীয় অনেক পরিবর্তন শুরু হয়েছে। প্রচুর ইসলামিক বিধিনিষেধের বাঁধন আগলানো হয়েছে। তার জেরেই ওস্বস্তিতে রয়েছেন দুনিয়ার তাবৎ মুসলমান। বেশ কয়েক বছর আগে প্রকাশ্যে যে সব কাজ করার কথা সে দেশের কমবয়সীরা চিন্তাও করতে পারতো না, এখন নির্ভয়ে সে কাজগুলো তারা করতে পারছেন। অথচ আগে যা হারাম ছিলো আজকে তা হালাল বলে চালিয়ে দেওয়া হচ্ছে। গুয়েত্তার কনসার্ট অন্তত তেমনই সাক্ষ্য দিচ্ছে।


শেয়ার করুন

0 facebook: