Monday, December 23, 2019

সামান্য ইসলামের কাছে নতজানু হয়ে পাঠ্যবই থেকে লেখা উঠিয়ে দিতে পারি নাঃ কামাল লোহানী


স্টাফ রিপোর্টার।। আমরা সামান্য হেফাজতে ইসলামের কাছে নতজানু হয়ে পাঠ্যবই থেকে কবিতা, লেখা উঠিয়ে দিতে পারি না বলে মন্তব্য করেছে সাংবাদিক কামাল লোহানী।

সে বলেছে, মহান স্বাধীনতার ৪৮ বছর পর সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ বড়ই লজ্জার। এজন্য আমরা অত্যাচারী, সাম্প্রদায়িক পাকিস্তানের কাছ থেকে রক্তের বিনিময়ে স্বাধীনতা ছিনিয়ে আনিনি।

শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে প্রকাশনা সংস্থা কালোআয়োজিত লেখক-পাঠক সম্মেলনে সে এই মন্তব্য করে।

কামাল লোহানী আরো বলেছে, আমাদের চারপাশে সাম্প্রদায়িকতা জেঁকে বসেছে। এর ভয়াল থাবা থেকে আমাদের দেশকে বাঁচাতে হবে। বঙ্গবন্ধু একবুক আশা নিয়ে অসাম্প্রদায়িক দেশ নির্মাণের উদ্দেশ্যে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। অথচ স্বাধীনতার ৪৮ বছর পর আজ হেফাজতে ইসলামের কাছে নতজানু হয়ে পাঠ্যবই থেকে কবিতা, লেখা উঠিয়ে নিচ্ছি। এটা লজ্জার কথা! অসাম্প্রদায়িক দেশ গড়ার পরিবর্তে তাহলে কি সাম্প্রদায়িকতার দিকে চলে যাচ্ছি?

অনুষ্ঠানে আরও বক্তব্য দেয় জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন এবং রোটারি ক্লাব অব ঢাকা মিডটাউনের প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন।


শেয়ার করুন

0 facebook: