Thursday, March 19, 2020

যুক্তরাষ্ট্রের সাংবাদিকদের উপর চীনের নিষেধাজ্ঞা


আন্তর্জাতীক ডেস্ক।। মার্কিন সাংবাদিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীনা সরকার।মঙ্গলবার এক বিবৃতিতে চীনে ওয়াশিংটন পোস্ট, ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিকদের পেশাগত কাজ বন্ধ রাখার নির্দেশ দেয় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।বিবিসি, গার্ডিয়ান, হিন্দুস্তান টাইমস

চীনে সাধারণত বিদেশি সাংবাদিকদের জন্য এক বছর মেয়াদি প্রেসকার্ড প্রদান করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে ২০২০ সাল শেষ হওয়ার আগ পর্যন্ত যেসব মার্কিন সাংবাদিকদের দেয়া অনুমতির মেয়াদ উত্তীর্ণ হয়নি, সেই সাংবাদিকদের প্রেসকার্ডগুলো চীনা কর্তৃপক্ষের কাছে জমা দেয়ার নির্দেশও দেয়া হয়েছে। সেই সঙ্গে তাদেরকে আগামী ১০ দিনের মধ্যে সাংবাদিকতার কার্যক্রম স্থগিত রাখার কথাও বলা হয়।

এই নিষেধাজ্ঞা হংকং ও ম্যাকাও অঞ্চলের ক্ষেত্রেও প্রযোজ্য। একই সঙ্গে ভয়েস অব আমেরিকা ও টাইম ম্যাগাজিনকে তাদের কার্যক্রমের বিস্তারিত তথ্য চীনা সরকারকে অবহিত করতে বলা হয়।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এই মিডিয়ার উত্তেজনার শুরুটা হয়েছিলো গত মাসেই। বেইজিংয়ে দুই মার্কিন সাংবাদিককে বহিষ্কার করেছিলো চীনা সরকার। এর পর চলতি মাসের শুরুতে ঐ ঘটনার প্রতিশোধ হিসেবে যুক্তরাষ্ট্র তার দেশে অবস্থানরত চীনা সাংবাদিকদের সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দেয়।


শেয়ার করুন

0 facebook: