Wednesday, March 4, 2020

হিন্দুরা ছিল ভাল বন্ধু, হিন্দুরাই তাকে হত্যা করেছে মুসলমান বলে!


বাহাউদ্দীন কবির।। ভালো হিন্দুবন্ধুরা গুজরাটের এহসান জাফরির পাশে দাঁড়ায়নি, তোমার পাশে দাঁড়াবে কিভাবে? এহসান জাফরি নামটি অনেকেই শুনেছেন, ২০০২ সালে গুজরাট দাঙ্গায় নিহত কংগ্রেস নেতা ও তৎকালীন সময়ের একজন প্রথমসারির উর্দু কবি। চুশীল শ্রেণীর সদস্য কংগ্রেস নেতা হিসেবে হিন্দুদের সাথে এহসান জাফরির ভালোই গলাগলি ছিল, যেমনটি রয়েছে বাংলাদেশের একাত্তর টিভি কিংবা চারুকলা সংশ্লিষ্টদের। যাদের কিনা পূজায় মন্দিরে না গেলে, প্রসাদ না খেলে চলে না। মুসলমানদের গালি দিয়ে হিন্দুদের সাথে গলাগলি করতে যারা অধিক স্বস্তিবোধ করে।

কিন্তু সেসব হিন্দু বন্ধুরা কেউই এহসান জাফরি হত্যার বিচার চায়নি, যাদের সাথে সে একত্রে হোলি, দিওয়ালীসহ সমস্ত হিন্দুয়ানী উৎসব পালন করেছে। এমনকি প্রতিবাদও করেনি। এ সম্পর্কে এহসান জাফরির মেয়ে লিখেছে-

আপনার কি মনে হয়, এই শহর আপনার পাশে দাড়াবে? কক্ষনই না! যে শহরকে আপনি আপনার বাড়ি মনে করেন, সেই শহর এবং যাকে আপনি দেশ বলে মনে করেন- সেই দেশ আপনার পাশে দাঁড়াবে না । যেমন দাঁড়ায়নি আমার বাবা এহসান জাফরি ও মা জাকিয়া জাফরির পাশে । তার দীর্ঘদিনের বন্ধুরাও মুখ ফিরিয়ে নিয়েছিল । ন্যায় বিচারের দাবী তুলেনি, কেউ একবার প্রতিবাদও করেনি । অথচ কতবার এই মানুষগুলিকে দেখেছি বাবার টেবিলে বসে খাওয়া দাওয়া করতে । কত মিটিং-মিছিলে এক সাথে হেঁটেছেন । একসাথে উদযাপন করেছেন ঈদ, হোলি, দিওয়ালীর মত উৎসব । একসাথে বসে সিমুই, লাচ্ছা, বিরিয়ানি খেয়েছেন । তখন মনে হত এরা কত আপনজন । কিন্তু গুজরাট দাঙ্গার সময় বুঝলাম পাশে কেউ নেই ।

উল্লেখ্য, আমি ফেইসবুকে বেশকিছু কমেন্ট দেখেছি, যেখানে হিন্দুদের খারাপ বলা নিয়ে অনেকে আপত্তি তুলেছে, দাবি করা হয়েছে সব হিন্দু নাকি খারাপ নয়! তারা কেউ এহসান জাফরির পর্যায়ে যায়নি, তারপরও হিন্দুদের প্রতি তাদের এতো বিশ্বাস!

যেখানে এহসান জাফরির পাশেই যেখানে তার হিন্দু সঙ্গীসাথীরা দাঁড়ায়নি, সেখানে এসব চুনোপুঁটিরা কিভাবে মনে করতে পারে যে, হিন্দুরা তাদের পাশে দাঁড়াবে? কিভাবে এদেশের মুসলমানরা আশা করতে পারে যে, হিন্দুরা তাদের বন্ধু হবে? অছাম্প্রদায়িকতার কালো চশমা পড়ে এদেশের মুসলমানরা বাস্তবতা অনুধাবন করতে পারছে না, তাদেরকে আগে সেই চশমা খুলতে হবে। তবেই তারা দেখতে পাবে যে, তাদের পাশে দাঁড়ানোর মতো একটি হিন্দুও নেই, কখনো ছিলও না।


শেয়ার করুন

0 facebook: